Tuesday, October 11, 2016

‘মন পাগল , তুই বর্তমান নিয়ে থাক’


এই পাগলা মন , তুই বুজিস না কেন , কারো জীবনই দুঃখ কষ্ট মুক্ত নয় । তাহলে কি এটা প্রশ্ন হয় না যে , তুই কি ওর সাথে মানিয়ে নিবি নাকি পালিয়ে বেড়াবি ?

শোন , আমাদের জীবনের অধিকাংশ দুঃখই অপ্রয়োজনীয় । আমরা এগুলো নিজেরাই সৃষ্টি করি । তুই জিনিসগুল মেনে নিতে পারিস না, তাই তোকে দুঃখ দেয় । তোর এই মেনে না নেওয়াটা একধরণের বিচার বিবেচনা । তুই ওটাকে যতটা মেনে নিতে পারবিনা ঠিক ততটা কষ্টই তুই পাবি । ব্যাটা মন , তুই তো সবসময় অতীত নিয়েই পড়ে থাকিস । তুই ব্যাটা বর্তমান কে শুধুই অস্বীকার করতে চাস । আর বর্তমান থেকে পালিয়ে বেড়াস । তুই যত পালাবি তত দুঃখ পাবি ।
শোন পাগলা , তুই বর্তমানকে সম্মান কর , গ্রহণ কর দেখবি তোর দুঃখ বেদনা কষ্ট সব চলে যাবে । মন কেন তুই বর্তমানকে অস্বীকার করিস । করন তুই অতীত ছাড়া চলতে পারিস না আর শুধু ভবিষ্যৎ কথা ভাবিস । মনে কর , পৃথিবীতে কোন মানুষ নাই , যা আছে শুধু গাছপালা আর পশুপাখি । তাহলে কি আর সেখানে কোন অতীত আর ভবিষ্যৎ থাকবে ? কেউ কি আর সময় কত জিজ্ঞেস করবে ? তাহলে এখন সময় কত ? অথবা এখন কত তারিখ ? উত্তর হচ্ছে ‘’এখন’’ /’’NOW’’ /বর্তমান । সেখানে আর কোন সময় নাই ।
ব্যাটা মন, তুইত সব সময় বর্তমানকে অতীত আর ভবিষ্যৎের চিন্তা দ্বারা ঢেকে রাখিস । তোর এই উল্টা পাল্টা স্বভাবের জন্য , বর্তমানের কোন সম্ভাবনা ও শক্তি কাজ করতে পারে না । তোর কারনে আমার বর্তমানের অমূল্য কাজের ব্যঘাত ঘটে । তোর ঐ অতীত চিন্তার কারনে মনের ভেতরে কিছু আবাসিক দুঃখ বাস করে ।
তুই আর কোন সময় অতীত চিন্তা করবি না । ভবিস্বতের কথাও ভাববি না । তোর হাতে যে সময় টুকু আছে তা হল একমাত্র ‘’বর্তমান ‘’ । এখন তুই যা পারিস করে নে । যে সুযোগ আসে সেটা গ্রহণ কর । যা হাতের কাছে পাস সেটাই নে । সব সময় বর্তমান সময়কে হ্যাঁ বল । যা এখন আছে তাই গ্রহণ কর । সেটাই তোর জন্য ভালো হবে । যা এখন আছে তা অস্বীকার করে কোন লাভ নাই । বর্তমানকে অস্বীকার করে তুই চলতে পারবি না । হ্যাঁ বোধক উত্তর দিয়ে তুই জীবনের কাছে আত্মসমারপণ কর এবং দ্যাক হটাৎ করে জীবন তোর বিরুদ্ধে না গিয়ে কেমন সুন্দর পক্ষে কাজ করছে ।

No comments:

Post a Comment