Thursday, August 10, 2017

ভাতার ও নাং



ভাতার ও নাং দুজনেরই মন জুগিয়ে চলতে পারা আসলেই একটা শিল্প।  সবাই সেটা পারে না,  ব্যক্তিগত ভাবে আমিও পারি না।  ভাতার মানে হচ্ছে যে ভাত দেয়। আর নাং মানে হচ্ছে যার সামনে ল্যাংটা হওয়া যায়।  ভাতারের খেয়ে হৃষ্টপুষ্ট হয়ে পরকীয়া প্রেমিক নাং এর সামনে খুলে দেওয়া মানুষের সংখ্যা নিতান্ত্যই কম নয়। ভাতার আশ্রয়  দেয়,  পরিধান দেয়,  খাবার দেয় আর নাং শুধু সুযোগ পেলেই ঠাপায়,  যার কোন দায়িত্ব নাই শুধু মজা লোটাই কাজ,  সুফলটাই সে ভোগ করে অথচ  উৎপাদননের সাথে সে জড়িত নয়!
অবচেতন মন বলে  নাং এর প্রেমে মজা বেশি। কারন ভাতারের যে কর্ম ক্লান্ত দেহ,  ঘামের গন্ধ ভরা জামা আর যুদ্ধ করে ছিনিয়ে আনা জীবিকা।  অপর পাশে নাং দেখলেই শিশ দেয়,  মিষ্টি মিষ্টি গান গান,  বাঁশরর সুরে মন মাতায়,  তা কার না ভালো লাগে ?
ভাতার বলতে শুধু স্বামীকে বোঝাছি না,  ভাতার হতে পারে যে কেউ,  যে শিক্ষাগুরু কিংবা আশ্রয়দাতা কিংবা উপকারী বন্ধু কিংবা শুভাকাঙ্ক্ষী কিংবা বিপদে উদ্ধারকারী অথবা অন্নদানকারী অথবা যার সম্পদে আমি জীবনধারনকারী  অথবা বেচে থাকার জন্য পুষ্টিসরবরাহকারী।
আর নাং হচ্ছে অবৈধ অনুপ্রবেশকারী,  যার কোন হক নাই অথচ সুফল ভোগ করছে।  আজকাল সবাই নাং হতে চায় ভাতারের খুব অভাব।  সব জায়গায় নাং এত ছেড়াছড়ি আর ভাতের খেয়ে নাংকে ঠাপাতে দেওয়া মানুষেরও অভাব নাই।  যে যা করে করুক আমার ক্ষুধা লাগছে যাই পরটা খেয়ে আসি।  

No comments:

Post a Comment