Sunday, September 11, 2016

প্রাক্তন প্রেমিকার কাছে লেখা চিঠি

প্রিয় একসময়ের প্রেমিকা,
সময়ের সাথে মানুষের গন্ধটাও বদলায় । একসময় অনেক দুরথেকে
বলতে পারতাম তুমি আশেপাশে আছো । আমি কুকুর পুষি হয়তো তার কাছ থেকে এই গুনটি পেয়েছি । কুকুর যেমন একই এলাকার বাসিন্দাকে দূর থেকে গন্ধ শুকে বলতে পারে ও তার বন্ধু না শত্র“ তেমনি আমিও চিনতাম তোমার পায়ের শব্দ, গন্ধ । আজ কিন্তু সেটা কেমন যেন অপরিচিত মনে হয় ! আজ অনেকদিন পরে তোমায় দেখলাম সত্যি চিনতে পারিনি ! কোন ইন্দ্রিয় বলেনি তোমাকে চেনে ! হয়তো তারা সেই তোমাকে পায়নি , তাই আমাকে কিছু বলে নি । কি করবো বল , যে তোমার সাথে কথা বলে কথা শেষ হতো না আজ কোন কথাই মুখে আসেনি !
তুমি আশেপাশে আসার সাথে সাথেকেমন যেন উৎকট গন্ধে দম বন্ধ হয়ে আসছিল , বমি আসছিল ,। পরপুরুষে ছুঁলে বুঝি এমন হয় ! তুমি ধারেরকাছে যতক্ষণ ছিলে আমি শ্বাস নিতে পারিনি , আমার অক্সিজেন কে যেন কেড়ে নিয়েছিল । তোমাকে দেখে আমার খুব ঘৃণা লাগছিল , সাথে বমি। মনে হয়েছিল কে এই দুরাত্মা , পাপী , বারবনিতা , রক্ষিতা । বের করে দাও একে এখান থকে , এ এই সুন্দর পরিবেশ নষ্ট করছে !
সত্যি এমন ঘৃণা জাগবে আমি জানিনি ! অথচ ভেবেছিলাম তোমার সাথে
কোনদিন দেখা হলে চোখের জল হয়তো বাঁধ মানবে না । সময় কত নিষ্ঠুর না ! বদলে দিয়েছে দুজনকে । সত্যি তোমার প্রতি আজ আমার কোন ভালবাসা নাই , যা আছে তা শুধু ঘৃণা । তুমি প্রতারক ! বি সি এস ক্যাডারের কাছে বিক্রি হয়েছিলে , আবিষ্কার করেছিলাম দুজনকে হলের সামনে ,সেদিন দুনিয়াটা আমার অন্ধকার হয়ে গিয়েছিল । অনেক কষ্টে সে দিন গুলোর কথা ভুলেছি । অনেক রাগ হয়েছে তোমার উপর, মনে হয়েছে দুজনকে পিটিয়ে সোজা করে দি । আমার ক্যা¤পাসে আমার চোখের সামনে ঘুরেছ , কিছু বলি নি । কিন্তু আজ ! দিন সবার একভাবে যায় না । আজ তুমি ভিখারি আমি রাজা ! প্রতিশোধ নিতে পারি কিন্তু নেব না । দূর হয়ে যাও আমার চোখের সামনে থেকে ! পন্যা , পতিতা কোথাকার !
দ্যাখো, সে দিন আমি তোমার জন্য কেঁদেছি আজ কত ঘৃণা করি তোমায়।
যা হোক ভালো থেকো , আমি তোমায় ক্ষমা করে দিয়েছি অনেক আগেই !

No comments:

Post a Comment