Wednesday, February 15, 2017

তোমার পূর্ণ বক্ষে বুঝবে না মোর শুন্য বক্ষের ব্যাথা ।

নদীকে দুঃখের কথা শোনাতে  আমার ভালো লাগে ।  ব্রহ্মপুত্র নদকে একবার বলেছিলাম মনে রাখিস রে নদ একদিন তোর উপর দিয়ে দুজনে পার হয়ে গিয়েছিলাম । হয়তো একদিন সেও থাকবে না আমিও থাকবো না কিন্তু নদ থাকবে । কেউ কোনদিন মনেও রাখবেও না  একহাজার কিলোমিটার দূরের  কুমার নদীর পাড়ের  এক ছেলে ব্রহ্মপুত্র নদের পাড়ের এক মেয়ের প্রেমে পড়েছিল ।    
ভালবাস্রার মানুষ হারিয়ে যায় কিন্তু  নদীর পাড়ের স্মৃতি রয়ে যায় । নদীর পাড়ে আমার স্মৃতি অনেক । নদীকে শোনাই আমার দুঃখের  কথা । এই  নদী দিয়ে আমার প্রিয়তমা একদিন পার হয়ে যাবে , যদি সে আমার কথা তাকে  মনে করিয়ে দেয় !   

নদীকে মনের কথা বলে মানুষ কতো গান গায় , আমার সংগ্রহে থাকা এমন কিছু করুন সুরের ধীর লয়ের ভাটিয়ালী গান , মন খারাপ থাকলে যা শুনে মন ভালো করি ।

১।  ও ভরা ভাদরের নদী
   জানো নি তার কথা
   ও আমায়  ঢেউ এর হাতে তুলে দিয়ে
   ও আমার বন্ধু গেল কোথা
……………………………
   -বিজয় সরকার

 


২ । আমার গহীন জলের নদী  
আমি তোমার জলে রইলাম ভেসে জনম অবদী

  • কাজী নজরুল ইসলাম 


৩ । ও নদী রে  
আমি বড় আশায় ঘর বাধিলাম রে
নদী গো তোর চরে
ওরে আমার সেই ঘরে ভাঙন লেগে গেল

  • বিজয় সরকার 


৪ । জীবন নদীর নাইয়া
   ভবের খেলা সাঙ্গ হলে গো
    নিয়ো পার করিয়া রে 
    আমার জীবন নদীর নাইয়া 


৫ ।  কবে আমার দিকে ফিরাবে নাও
ধীরে ধীরে বাইয়া রে
ওরে আমার জীবন নদীর নাইয়া রে
  • বিজয় সরকার



৬ । ওরে আমি চেয়ে দেখি সব বিদেশিরে
আমার দেশের দেশী কেহ নাই
আমি কার নৌকায় উঠিব রে ভাবি তাই 

৭ । উজান দেশের মাঝি ধন , ভাটির দেশে যাও
বাজানেরে  কইয়ো  খবর দেখা যদি পাও

  • কথাঃ  প্রচলিত

No comments:

Post a Comment