Sunday, February 5, 2017

পোষা পাখির গান

 ‘’পোষা পাখী উড়ে যাবে সজনী একদিন ভাবি নাই মনে’’ গানটি ছোটবেলা থেকে শুনে আসছি । গানকে আমি কতো ভালবাসি নিজেই জানি না । ছোটবেলায় রেডিও ছেড়ে দিয়ে গান শুনতাম আর পড়তাম । গান মনে হয় আমার বেঁচে থাকার অক্সিজেন । বিচ্ছেদ গান সে তো সব সময় আমি শুনি না  , যখন মন খারাপ থাকে তখন শুনি ।  ‘পোষ  মানা পাখি যখন অচেনা হয়ে যায়, মনকে তখন বোঝানোর কিছু  থাকে না ।  তবে হ্যাঁ , যেদিন থেকে জেনেছি , ‘আমি ছাড়া পৃথিবী চলে’ সেদিন থেকে কোন কিছুতেই আর মন খারাপ করি না  । পাখি যাবে তো কি ? যাক , ছেড়ে যখন দিয়েছি মানা করে কি লাভ ? তারপরেও পাখির জন্য মন খারাপ হলে গান শুনে মন ভালো করতে চেষ্টা করি । কিছু গান সেই পোষ মেনে উড়ে যাওয়া পাখির জন্য

১।  পোষা পাখী উড়ে যাবে সজনী একদিন ভাবি নাই মনে  - বিজয় সরকার 
 


২। ওরে আমার সোনার ময়না  পাখি রে
ও তুই কোন ফাঁকে পালায়ে গেলি
আমার দিয়ে ফাকি রে
  • বিজয় সরকার 


৩ । শিকলি  কাটা পাখি পেয়ে সইরে তারে ধরে রেখেছি ।
পাখির রূপ দেখিয়া ভুলে গিয়েছি ।
আমার ছিল কাঞ্চন পিঞ্জর  ছিল বাইশ খুঁটির ঘর ,
পাখি থাকিত তার ভিতর
-প্রফুল্লরঞ্জন

৪। সেই শিকলি কাটা পাখির খোঁজে  সজনি আমি যাবো কাননে ।
মন হলো    মোর উতলা  আকুলরে  সেই পাখিটার কারনে ।
 - প্রফুল্লরঞ্জন

৫।  ক্ষ্যাপা তোর তোর সোনার খাঁচায় ময়না পাখি
কোনদিন যেন পালিয়ে যায় ।
তুই ওই পাখীরে বোল  ধরায়ে
মন  বেড়ি দিলিরে পায় ।
    - প্রফুল্লরঞ্জন


৬। আমার সোনার ময়না পাখিরে
ও তুই উড়ু উড়ু করিস কেন এতো সুখে থাকিরে ।
    - প্রফুল্লরঞ্জন

৭। আমার পোষ মানা সেই শ্যামা পাখি
সইরে সে যে শিকলি  কেটেছে ।
  • - প্রফুল্লরঞ্জন

৮। প্রেমের আবেশে ভুলে সই
বড় আশা সুখে পুষেছিলাম  মায়াবি এক পাখি
শিকল কেটে উড়ে গেছে দিয়ে আমায় ফাকি ।
- প্রফুল্লরঞ্জন

৯।  শিকলি কেটে গেলি পাখি এলি  না খাঁচায় ।
বাটি ভরে খাবার দিব রে পাখি , ফিরে আয় ফিরে আয় রে ।
পরানের সেই দরদ ভুলে, গেলি কোন ফাঁকে দরজা খুলে ,
আমার শিখানো  বোল গেলি ভুলে পড়ে কার মায়ায় ।
    -বিজয় সরকার ।  



(এই পোস্টটির জন্য আমি   'সুরঞ্জন রায় , সহকারী অধ্যাপক ,  শহীদ আব্দুস সালাম ডিগ্রী কলেজ , কালিয়া নড়াইল'
এর নিকট আন্তরিক কৃতজ্ঞতা  স্বীকার করছি । )



No comments:

Post a Comment