Thursday, August 10, 2017

থাপ্পড়!


থাপ্পড় বহুল ব্যাবহৃত একটি মার যার অসাধারন তাৎপর্য রয়েছে।  যেমন প্রেমের শুরু হয় চুমু দিয়ে আর শেষ হয় থাপ্পড় দিয়ে।  কেউ বা আবার থাপ্পড় দিয়ে বত্রিশটা দাত ফেলে দেয়ার হুমকি দেয়।  থাপ্পড় খুবই ভাইটামিন সমৃদ্ধ যা বেয়াড়াকে পথে আনতে খুবই কার্যকর।  থাপ্পড় একটি Chain Reaction যা এক গালে মারলে অন্য গালে মারতে ইচ্ছা করে কিংবা উভয়পক্ষ  মার চালিয়ে যেতে পারে।  কোন এক বিশেষ কবি বলেছেন,  থাপ্পড়ের স্বাদ চুমুর চাইতেও মধুর।  তাইতো সুন্দরীরা  বখাটেদের খাপ্পড়ের মাধ্যমে প্রেমের বার্তা জানায়।  থাপ্পড়ের জোর যত বেশী ভালুবাসা তত বেশী।   সিনেমায় নায়িকা নায়ককে থাপড়িয়ে লাল করে ফেলে তারপর স্বপ্নে   বালুর ভিতর দুজনে গড়াগড়ি করে আসে।  তারপর আলুভর্তা!
যা হোক থাপ্পড় মার হিসেবে যতটা কার্যকর তার চেয়ে বেশী ব্যাবহৃত হয় অপমান হিসেবে। ভারতীয় উপমহাদেশের পেনাল কোড়ে থাপ্পড়ের কোন সাজা নাই কিন্তু USA তে থাপ্পড় একটি মারাত্মক অপরাধ (Wikipedia) ।
 গুরুজনেরা বলেছেন,  থাপ্পড় একটি নিন্ম প্রজাতির মার সাধারণত অপদার্থ ও রমনীরা ইহা ব্যাবহার  করে ।  এই কারনে বাবা রাজীবলোচন বন্ধুশংকর বলিয়াছেন,  "বালানাং থাপ্পড়ং বলং।"  তারপরেও বাইরে বৃষ্টি নামে যে যেভাবে পারেন গরম হন,  কিছু না পারলে থাপড়িয়ে গরম হন।  হ্যাপি থাপড়িং।

No comments:

Post a Comment