Saturday, October 14, 2017

বলধা গার্ডেনঃ প্রেম ও বৃক্ষ

বলধা গার্ডেনে ঢুকে দেখি গাছে বাদুর ঝুলে আছে আর ফাকে ফাকে জুটি বসে আছে আর এক জুটি পুকুর পাড়ে মাছ ধরা দেখছে। জায়গাটা দারুন পাখির ডাক আছে, সবুজের সমারোহ আছে, পদ্মফুল আছে, আর্কিড আছে, মাছ আছে, সুন্দর ছেলেদের সাথে সুন্দরী মেয়ে আছে, মোটের উপর জায়গাটা বেশ। রবীন্দ্রনাথ এখনকার যে জয় হাউজে বসে ক্যামেলিয়া কবিতাটি লিখেছেন তার দেওয়ালে একলা কনিক নামে অন্য এক প্রেমবিদ" প্রেম করা মানে অন্যের বউকে পাহারা দেওয়া" লিখে স্মরনীয় হতে চেয়েছেন।
ওয়াশরুমের গিয়ে দেখি লেখা, হোটেল ০১৭২************। " দিলাম ফোন।
- হ্যালো ভাই
- ভাই লেখা দেখলাম হোটেল
- হ্যা ভাই
- কি সু্যোগ সুবিধা আছে ভাই ওখানে
- গার্লফ্রেন্ড নিয়ে আসবেন, না হলে এমনিই আসবেন যা চান পাবেন
- তাই নাকি
- ওই জায়গায় এসে ফোন দিয়েন
অনেকদূর হেটে আসছি শরীর আর চলছে না, সরোবরে কাকেরা পানি খাচ্ছে, পাশে জুটিরা প্রেম করছে আর আমি কাটা সাইকাস ( Cycas Microzamia) এর পাশে শুয়ে একটু দম দিয়ে নিচ্ছি। গাছে পাখির এমনন ডাক অনেকদিন শুনিনি, বেশ মধুর লাগছে।
ভিতরে নরেন্দ্রনারায়ণ রায় চৌধুরীর সমাধির গায়ে লেখা রয়েছে " Lord grant me infinite love and light and end endless journey. "
আর অপর পাশের লেখার শেষ লাইন " Drop me a flower! - goodbye! মনটা কেমন যেন হয়ে গেল। গাছ থেকে একটা ফুল নিয়ে সমাধিতে শ্রদ্ধা জানালাম।
তিনটি চালাঘরের ক্যাকটাস, অর্কিড সংগ্রহ মন ভরিয়ে দিয়েছে, ইয়া বড় বড় জায়ান্ট ক্যাকটাস! আর গাছের নাম ভুতনাগ/ভুতনাগিনী , বিচিত্রবকুল, রসুনসুদি। ব্যাস্ত ঢাকায় একটু তৃপ্তি সুখ এনে দিল এই সবুজের সজীবতা।

No comments:

Post a Comment