Sunday, September 11, 2016

পাখির প্রতি প্রেমপত্র

প্রেম করে বিয়ে করতে সাহস লাগে মেয়ে , তোমার মতো ভীরু মেয়ের দ্বারা তা হবে না ।
হু , তোমার দ্বারা হবে ?
হবে না মানে ? চলো আজই বিয়ে করবো ।
এভাবে আমি বিয়ে করবো না । মা বাবা কি বলবে ? পাড়া প্রতিবেশী কি বলবে ? আমাদের পাঁচ বোনের কেউ প্রেম করে বিয়ে করি নি । আর আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ি , মা বাবা কতো কষ্ট করে টাকা পাঠায় , আমি তাদের মনে কষ্ট দিতে পারবো না ।
বাল , প্রেম করার সময় মনে ছিল না ? আমার চার বছর নষ্ট করে এখন উনি কাহিনী জুড়েছেন ।
দেখো রাজীব , মা কে আমি কষ্ট দিতে পারবো না । মা এমনিতেই হাইপ্রেশারের রোগী । একথা শুনলে উনি মারাই যাবেন ।
কেন , তোমার ফুফা করেছিল , তার মা মারা গিয়েছিল ? তোমার বাবা করেছিল , তাঁর মা মারা গিয়েছিল ?
দ্যাখো , ওনাদের কথা আলাদা ।
বালের আলাদা । মেজাজ খারাপ কর না । মা কি বিলবে , বোনেরা কি বলবে তার ভয়ে উনি প্রেমের সমাধি দিবেন । আরে পাখি , লোকের তো আর কাজ নাই , আমাদের কথা নিয়ে ওনাদের ঘুম হারাম করবে । লোকে প্রেমের বিয়েকে ভালোই বলে । মুখে যাই বলুক না কেন । প্রেম করে কয়জন তার প্রেমিকাকে বিয়ে করতে পেরেছে ? সবাই চায় প্রেমের জয় হোক । আমিও চাই প্রেমিক প্রেমিকার মিলন হোক । ক্যাম্পাসে ছেলেরা অনেক সময় প্রেমিক জুটিকে র‍্যাগ দেয় । আমি ওদের বলি ,‘’দ্যাক ভাই , প্রেম স্বর্গীয় , ওদের মিলন হোক । তোমরাও তোমাদের প্রেমিকাকে পাও জীবন সাথী করে । ওদের সুখে থাকতে দাও । কিছু কিছু ছেলের প্রিয়তমা এতো সাহসী যে সবকিছু তুচ্ছ করে প্রেমিকের কাছে ছুটে আসে । এমনইতো চাই । আমি পারি নাই বলে তাতে কি ? ওরা তো পারছে । ‘’ শুনে ওরা চুপ করে মন খারাপ করে চলে যায় । হয়তো ওদের মনে হয়ে যায় , একটু সাহসের অভাবে একদিন সে তার প্রিয়াকে হারিয়েছে । হয়তো তাকে শুনতে হয়েছে ,’’আপনি অতো সাহসী না ।‘’
বলবেই তো , পটানোর কথা সব । বিয়ে করবে খাওয়াবে কি ? আমার ইচ্ছা মন্ত্রীদের মেয়েদের যেমন ধুমধাম করে দিয়ে হয় আমার তেমনি হবে । ৩২ ভরি সোনার অলঙ্কার আমার গায়ে থাকবে । আর মা বাবাকে কষ্ট দিয়ে বিয়ে করলে ওনারা অভিশাপ দেবে । ওই ছেলেকে বিয়ে করলে মা বাবা অনেক খুশি হবে । আমি সুখে না থাকলেও সুখী খাকার ভান করবো । দেখেছো ছেলেটা ম্যাজিস্ট্রেট শুনে ওনারা কতো খুশি হয়েছেন । আমি ওনাদের মনে কষ্ট দিতে পারবো না । তুমি আমায় ক্ষমা করো ।
এরপর তোমার বিয়ে আর আমার একাএকা পথ চলা শুরু । আজ দশ বছর পরে জিজ্ঞেস করছি কেমন আছো তুমি ? এখন একটু সাহসী হয়েছ কি ? বিয়েটা আমায় করলেই পারতে । আর হ্যা, প্রোমোশন পেয়ে পেয়ে তোমার স্বামীর উপরর পোস্টাই আমার । মানে এখন আসবে আমার কাছে । আসলে যোগাযোগ করো , কেমন ?

No comments:

Post a Comment