Tuesday, November 29, 2016

''ওস্তাদ, মহিলা আছে ''

...........................
বাসে উঠিয়াই দেখিলাম তিন সারি সিট খালি পড়ে রয়েছে । কিন্তু কোন বীরপুরুষ সেখানে বাসার সাহস করিতেছে না । আমি চার পাশ দেখিয়া বুঝিতে চেষ্টা করিলাম , তারপর ধপ করে ইঞ্জিন কভারের উপরে বসিয়া পড়িলাম । আর বার বার ফাঁকা সিটগুলির দিকে তাকাইতে লাগিলাম । ওখানে এক চশমাওয়ালী অষ্টাদশীকে ছাড়া আর কাউকে দেখা যাইতেছে না । ওখানে বসিলে ক্ষতি কে ? কিন্তু চারপাশে যে সকল বীর বানরের মত ঝুলিতেছে কিন্তু বসিতে সাহস করিতেছে না , তাহাদের দেখিয়া মনে হইলো , এই সেই নিষিদ্ধ গন্দম ফল , যাহা খাইলে এখনি বাস থেকে নির্বাসিত করা হইবে । ইহার পরে কত জম্বুবান , হনুমান , রাবণরাজ বাসে উঠিলেন , কেহই ওখানে বসিতে সাহস করিলেন না ।
এতক্ষণে , মাথায় বুদ্ধি কাজ করিতে আরম্ভ করিল । মনে পড়িল সেই ‘’সিডো সনদ’’ সেই ‘’UDHR’’ এর কথা , সেই ১২০ মাইল বেগে প্রদত্ত সাহানা নাসরিন ম্যামের লেকচারের কথা । আহা ! দেশে আজ কেমন নারী অধিকার প্রতিষ্ঠিত হইয়াছে ! সিট খালি রহিয়াছে , কিন্তু কোন পুরুষ সেখানে বসিতেছেনা অথচ পুরুষদের সিটে নারীরা দিব্যি বসিয়া রহিয়াছে ! সেই দেশের নাগরিক হইয়া আমার বুকটা গর্বে ভরিয়া উঠিল ।
বাসে উঠিলে কিছুক্ষণের মধ্যেই আমার ঘুম আসিয়া পড়ে । এবারো আসিয়া পড়িল , আমি ঘুমাইতে লাগিলাম । স্বপ্নে দেখিলাম , আমি ঐ ফাঁকা সিটে মিশরের রানী ক্লিওপেট্রার কাঁধে মাথা রাখিয়া ঘুমাইতেছি । আর ট্রয় এর হেলেন আমায় বাতাস করিতেছে ! এমন সময় রোমের সম্রাট সিজার আসিয়া তাহার তলোয়ারের ধাক্কায় আমায় ঘুম ভাঙ্গাইয়া দিল ! মেজাজটা এমন গরম হইল যে ব্যাটাকে একটা ‘’ও গোশি’’ মারিয়া বাসের বাহিরে ফেলিয়া দিলাম ।
বাসের সবাই চেঁচামেচি শুরু করিয়া দিল । ঘুম ভাঙ্গিয়া দেখিলাম হেল্পার কান্নাকাটি করিয়া বলিতেছে , মামা দিলেন তো মাজাটা ভাঙ্গিয়া ? আমি তো আপনারে শুধু শাহবাগ আসিয়া গিয়াছে বলিয়া ধাক্কা দিয়া ঘুম ভাঙাইতে চাহিয়াছিলাম মাত্র ।
আমি শুধু ‘’ধুর ব্যাটা চুপ থাক’’ বলিয়া ৫ টাকা ওর হাতে গুজিয়া দিয়া , ‘’ঔষধ কিনিয়া খাস,’’ বলিয়া বাস হইতে নামিয়া পড়িলাম  ।

No comments:

Post a Comment