Sunday, February 11, 2018

বালের ভাস্কর্য

ভাবছি শাহবাগ মোড়ে একটা বালের ভাস্কর্য নির্মাণ করবো; সেখানে বিভিন্ন ধরনের বাল কোঁকড়ানো বাল, সোজা বাল, স্পাইক করা বাল, কোকশয়েড, নিগ্রয়েড, মঙ্গোলীয়, অস্ট্রিক, পার্শিয়ান, আর্যীয় সহ সকল ধরনের বালের নমুনা থাকবে। যাতে করে একবিংশ শতাব্দীর মানুষ বালের বিবর্তনের একটি ধারনা পেতে পারে। বাল কি আগে মোটা মোটা অনেকটা খেজুর গাছের মতো ছিল? কখন থেকে বাল চুলের মতো চিকন হতে শুরু করল যে চুলে আর বালে কোন পার্থক্য থাকলো না?
বালের শিল্পমূল্য কি? Evolutionary Biologists বাল সম্পর্কে কি বলেছেন? বালের গন্ধের রহস্য আদৌ আছে কি না? কাদের বালের গন্ধ বেশী? ফরাসীদের, আফ্রিকানদের নাকি অ্যামাজোনিয়ানদের?
যদি এন্টার্কটিক মহাদেশে মানুষ জন্মাত তাদের বালের আকৃতি, প্রকৃতি কেমন হতো?
তবে আমার মনে হয় একজন মহীয়সী নারী মিয়া খলিফা এ সম্পর্কে ভালো বলতে পারবেন।
কর্ডাটা পর্বের প্রানী ছাড়া অন্যদের আদৌ বাল আছে কিনা সে বিষয়ে গবেষনা হওয়া দরকার। মানুষের যে এপিজেবল গ্রিপ রয়েছে তা কি প্রথম দিকে সৃষ্টি হয়েছিল বাল টেনেটেনে তোলার জন্য নাকি হাতিয়ার ধরার জন্য?
শারীরিক অভিযোজনের কথা ধরলে অস্ট্রালোপিথেসিন্স আফারেন্সিস, হোমো হ্যাবিলিস, হোমো ইরেক্টাস, হোমো স্যাপিয়েন্সের বাল কি ভাবে বিবর্তিত হয়েছিল সময়ের সাথে?
মেসোপটেমিয়া, মিশর, ভারত, চীন, মায়া, গ্রিস, রোমান সভ্যতায় বালের ধর্মীয়, সামাজিক, অর্থনৈতিক গুরুত্ব কতটুকু ছিল? কিংবা বালের উপর কোন কর বসানো হতো? প্রাচীন অলিম্পিকে কি বাল গঠন (বাল লম্বাকরন, মোটাতাজাকরণ প্রভৃতি) প্রতিযোগিতা হত?
প্রারম্ভিক সভ্যতায় মানুষ পানি উৎসের কাছাকাছি কেন বাস করত? সে কি শুধুমাত্র বেঁচে থাকার জন্য নাকি নিয়মিত বাল ধৌত করার জন্য?
যাদের বাল Community Ethics ভংগ করে তাদের বিচার কোন আইনে হবে? Criminal, Civil, Common or Statuate? Greek, Roman, Chinese, Hindu, Jewish Law বাল সম্পর্কে কি কোন সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছে? Spritual ক্ষেত্রে বালের গুরুত্ব কতটুকু?
বাল নিয়ে কবি, সাহিত্যিক, দার্শনিকরা কি বলেছেন, যেমন
"ঝলমল কালো বাল
আহা! ঝলমল কালো বাল
কিউট কিউট কিউট স্যাম্পু
ঝলমলে কালো বাল। "
কিংবা এরিস্টটলের অমর বানী,
"লম্বা ও ঘন বালধারীর শাসন অন্য যে কোন ব্যাক্তি শাসনের চেয়ে ভালো।"
অথবা
"ফুটন্ত ফুলের মতো বাল মনোরম, তার চেয়ে বেশী কিছু আছে সুন্দর?"
কিংবা
"শান্ত ও পরিছন্ন বাল স্বাস্থ্যরক্ষায়, উৎকৃষ্ট খাদ্যের চেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।" 

সর্বশেষে
"মানুষ মরে গেলে পঁচে যায়, বেচে থাকলে বাল কাটে কারনে অকারনে কাটে।"

No comments:

Post a Comment