Monday, January 8, 2018

ডিগবাজী !

ডিগবাজী একটি ভিটামিন সমৃদ্ধ খাদ্য এবং যাহারা ইহা খাইতে পারে তাহাদের ক্রমোসোমে XX বা XY এর সাথে অন্য একটি D জিন যুক্ত হয়ে XXD বা XYD ক্রমোসোম গঠিত হয়। ( এখানে, D=ডিগবাজী জিন।) ফলে ইহাদের অন্য একটি প্রজাতি বা Species নামে ডাকা হয় যেমন মিরজাফর, বেহায়া, নির্লজ্জ, মিথ্যাবাদী, চরিত্রহীন, বেইমান ইত্যাদি।
ডিগবাজী/ Somersault অতি প্রাচীনকাল থেকেই মানুষ খেয়ে আসছে। ভাষাতাত্ত্বিকরা বলেছেন যে সংস্কৃত শব্দ "ডিঙ"+ ফারসি শব্দ "বাজি"= ডিগবাজী।
Literature Review করিয়া দেখা গিয়াছে যে Anglo-Saxon থেকে শুরু করে ফারসি, ফরাসি স্প্যানিশ সকল ভাষায় ডিগবাজী শব্দের পরিভাষা রয়েছে। যার অর্থ হচ্ছে "সুবিধাজনকভাবে নিজের মত সম্পূর্ণ বদলে ফেলা বা ভোল পাল্টানো। " যেমন কেউ কেউ পার্লামেন্ট নির্বাচনে মনোনয়ন না পেয়ে অন্য দলে যোগ দিয়ে সরস ও বিদ্রুপাত্মক আলোচনার বিষয় বস্তু হয়ে ওঠে।
তবে ডারউইনের "Struggle for Survival" নীতি মেনে কেউ যদি বেঁচে থাকার জন্য শেয়ালের মত ধূর্ত ও সার্কাসের জোকারের মতো সুবিধাজনকভাবে কখনো ভাতার, কখনো নাং এর শিশ্ন শোষণ করে প্রতিকুলকে অনুকূল করে তবে তাকে আর যাই বলা হোক মেরুদন্ডী বলা যায় না। ইহারা নীতিভ্রষ্ঠ, শাপভ্রষ্ঠ ও বিড়াল গোত্রীয়। ইহারা স্বার্থের জন্য সব করিতে পারে ; যেমন স্বীয় বাসর রাতে বিড়াল মারিতে জনি সিন্সকেও আমান্ত্রন জানাতে পারে। ইহাদের শূল থেরাপি প্রদান করা প্রয়োজন।
জিমনাস্টরা বিভিন্ন ধরনের ডিগবাজী খাইয়া থাকে যেমন Crash, Thomas, Cody, Barani, Adolf ইত্যাদি; তবে পল্টি ডিগবাজীর কাছে কিছুই না যেমন ভোট হয়ে যাওয়ার পর জনপ্রতিনিধির ডিগবাজী কিংবা ছেলের ভালো ডলার কামাই থাকলে মামাকে ভাইয়াতে (mean ছাইয়া) পরিনত করতে কিছু মেয়ের বাধে না।
সুকুমার রায় 'বোম্বাগড়ের রাজা' ছড়ায় এমন এক রাজ্যের চিত্র একেছেন যেখানের , সর্দি হলে প্রজারা ডিগবাজী খায়, জোসনা হলে চোখে আলতা মাখে। সাহিত্যে নোবেলজয়ী জাপানী লেখক Kenburo Oe এর Somersault নামে একটি উপন্যাস রয়েছে যেখানে তিনি 'The charishma of leader, the danger of zeolotry' আর 'The mystery of faith' এর অসাধারন বর্ণনা দিয়েছেন।
সকালবেলা আর না, যাই মাঠে একটু খালি পায়ে হেটে আসি।
(যেহেতু এটা একটি ডিগবাজী রচনা তাই এখানে ভাষার ডিগবাজী অর্থাৎ সাধু চলিত মিশ্রিত করা হয়েছে। )

No comments:

Post a Comment