Monday, January 8, 2018

"গর্ধভ Subjective হ "

বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম বর্ষে প্রবীণ অধ্যাপক বলেছিলেন, "গর্ধভ Subjective হ "
পোস্টগ্রাজুয়েশনে ইন্টার্নশিপ কালে ম্যাডাম বলেছেন, " বাবা Subjective view তে দ্যাখো, প্রত্যেকটা কেস আলাদা। "
জুডো শিখতে গিয়ে দেখেছি আমাদের সেন্সিও Subjective view তে প্রশিক্ষণ দিচ্ছেন।
প্রত্যেকটা মানুষ আলাদা, তাদের অভিজ্ঞতা ভিন্ন ধরনের, চাহিদা, ধারনক্ষমতা, মতামত, বিশ্বাস, সামাজিকীকরণ সবকিছুই অন্যের থেকে আলাদা । অর্থাৎ Every human being is unique.
এটাই তাঁরা আমাকে বুঝাতে চেষ্টা করেছেন। অথচ এটাই আমি গুলিয়ে ফেলি, মাঝে মাঝে সমষ্টিগত / Collective view তে দেখি। আর তখনি ভুল করি।
গতকাল সুপারাভাইজারকে বলেছিলাম, লেখাটা কত বাজে!
- বাজে বলো না। যেটা তোমার কাছে বাজে অন্যের কাছে সেটাই স্বাভাবিক। সে হয়তো ওই পরিবেশে বেড়ে উঠেছে, সে ওটা ছাড়া অন্য কিছু ভাবতে পারে না। আর কখনো বাজে শব্দটা ব্যবহার করবে না, বলবে এটা ওনার দৃষ্টিতে এমন।
- হু।
আর এই যে একজনের মতকে গুরুত্ব দেওয়া, তাকে চিন্তা বুদ্ধির স্বাধীনতা দেওয়া, কারো কর্মে ধর্মে বিঘ্ন না করা, কারো উপর কিছু চাপিয়ে না দেওয়া এটাই আমার পছন্দ। অর্থাৎ Every human being is free to do anything without violeting others rights.
এই চর্চা কি আমি সাধারন স্তরে আশা করতে পারি ?
অবশ্যই না। যে পরিমান প্রজ্ঞা, বিচক্ষণতা, জ্ঞান আমার সেন্সি কিংবা অধ্যাপকের কাছে দেখেছি সেই স্তরের মানুষ ছাড়া কারো কাছে আশা করি না। 

No comments:

Post a Comment